গাইবান্ধায় ৩ পয়েন্টে বাঁধে ধ্বস, নতুন এলাকা প্লাবিত

 

Flood in Gaibandha

প্রবল পানির চাপে মঙ্গলাবার দুপুরে গাইবান্ধায় করতোয়া নদীর বন্যা নিয়ন্ত্রন বাঁধের তিনটি পয়েন্ট ধ্বসে গেছে। অপরদিকে গাইবান্ধার বড় তিন নদীর অন্তত ১৯ পয়েন্ট এখনও ঝুঁকির মুখে। ঝুঁকিপুর্ণ এলাকা গুলোতে বালির বস্তা দিয়ে আটকানোর চেষ্টা চলছে।

এদিকে, ধ্বসে যাওয়া অংশ দিয়ে নতুন দুই উপজেলার বিভিন্ন এলাকা প্লাাবিত হয়েছে। তবে সেনাবাহিনী এবং গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তার উপস্থিতিতে বাঁধ রোধে সর্বত্মক চেষ্টা করা হচ্ছে।
গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মাহবুবুল আলম জানান, চারদিকে তিস্তা যমুনা, ব্রহ্মপুত্র, করতোয়া সহ সবগুলো নদীর পানি ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে।

গাইবান্ধার ব্রহ্মপুত্র নদীর ফুলছড়ি পয়েন্টে ১শ এবং ঘাঘট নদীর পানি ৮৫ সেন্টিমিটার এবং করতোয়া নদীর পানি বিপদ সীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

গোবিন্দগঞ্জ উপজেলার করতোয়া নদীর পানির চাপে ছোট দুর্গাপুর ও হাতিয়াদহ নামকস্থানে ধ্বসে যায়। এই অংশ দিয়ে প্রবল বেগে পানি প্রবেশ করে গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ি উপজেলার অন্তত ১০ টি ইউনিয়ন প্লাবিত হয়েছে। এছাড়াও গাইবান্ধার চার উপজেলার সুন্দরগঞ্জ ,সাঘাটা ,ফুলছড়ি ও গাইবান্ধা সদর উপজেলার ৩৩ টি সহ মোট ৪৩ ইউনিয়ন প্লাবিত হয়েছে।

মানবজমিন

Leave a Reply