মিস ওয়ার্ল্ড প্রতিযোগিতায় বাংলাদেশ

Hasanul Hoq Inu

প্রথমবারের মতো সরাসরি বিশ্ব সুন্দরী প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে বাংলাদেশ। আগামী ১৮ নভেম্বর চীনের সানাইয়া শহরে অনুষ্ঠেয় প্রতিযোগিতার ৬৭তম আসরে থাকবে বাংলাদেশের প্রতিযোগীও। সেই প্রতিযোগী কে হবেন, আর তা কিভাবে নির্বাচন করা হবে সেটা জানাতে বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে সংবাদ সম্মেলন করেছে অন্তর শোবিজ ও অমিকন এন্টারটেইনমেন্ট।

এতে প্রধান অতিথি ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। তিনি বলেন, ‘এ প্রতিযোগিতায় নারীদের কতটুকু সম্মান দেয়া হয় বা সুন্দরভাবে উপস্থাপন করা হয়, এমন অনেক বিতর্ক আছে। তবে নারী তার মেধা মনন ও উৎকর্ষতা দিয়ে এ বিতর্কগুলোর জবাব দিয়েছে অনেক আগেই। তাই এ আসরে অংশ নেয়াটা আমাদের জন্য গৌরবের।’ তিনি আরো বলেন, ‘চমৎকার এই আয়োজনকে আমি স্বাগত জানাই’।

তবে সুন্দরী প্রতিযোগিতায় মেয়েদের বিতর্কিতভাবে উপস্থাপন নিয়ে অনেক সমালোচনা হয়। বিশেষ করে মুসলিম প্রধান দেশগুলোর এই প্রতিযোগিতায় অংশগ্রহণ নিয়েও অনেক কথা উঠেছে বিভিন্ন সময়। বিষয়টিকে কিভাবে দেখছেন তথ্যমন্ত্রী? প্রশ্ন করা হলে, মন্ত্রী বলেন- এই প্রশ্নটা ওঠা স্বাভাবিক। কারণ সুন্দরী প্রতিযোগিতার মাধ্যমে নারীকে যেন পণ্য হিসেবে উপস্থাপন না করা হয় সেদিকটায় সবার আগে মনোযোগ দেয়া দরকার।’ তিনি বলেন, আমাকে যখন এই অনুষ্ঠানের অতিথি হিসেবে নিমন্ত্রণ করা হয়, আমিও এর বিস্তারিত জানতে চেয়েছিলাম। তখন জেনেছি, ২০১৫ সাল থেকে বিশ্ব সৌন্দর্য প্রতিযোগিতায় নিজ নিজ দেশের সংস্কৃতি ও পোশাক ঐতিহ্য ধরে রেখে মেয়েরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। কারণ এই প্রতিযোগিতার উদ্দেশ্য মেয়েদের সুন্দর রূপ বাছাই করা নয়। মেধা, মনন, উৎকর্ষতা নির্ণয়। যা দিয়ে একজন মেয়ে আদর্শ সমাজের প্রতিনিধিত্ব করতে পারেন।’

বাংলাদেশ এবারই প্রথম ‘মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’-এর ফ্রাঞ্চাইজি নিয়ে এসেছে অন্তর শোবিজ ও অমিকন এন্টারটেইনমেন্ট। সংবাদ সম্মেলনে মন্ত্রীর সাথে উপস্থিত ছিলেন অন্তর শোবিজের চেয়ারম্যান স্বপন চৌধুরী, অমিকন এন্টারটেইনমেন্টের চেয়ারম্যান প্রকৌশলী মেহেদী হাসান প্রমুখ। অনুষ্ঠানে ‘লাভেলো মিস ওয়ার্ল্ড বাংলাদেশ’ পর্দা উন্মোচন করা হয়।

এখানে জানানো হয়, প্রতিযোগিতার নিবন্ধন শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। চলবে ৫ আগস্ট পর্যন্ত। ১৮-২৭ বছর বয়সী বাংলাদেশী মেয়েরা এতে অংশ নিতে পারবেন। এমনকি তারকা শিল্পী বা দেশের কোনো প্রতিযোগিতা থেকে ওঠে আসা শিল্পীরাও আবেদন করতে পারবেন এতে। আর রেজিস্ট্রেশন করা যাবে www.missworldbangladesh.com  ওয়েবসাইটে গিয়ে। পরবর্তী পর্ব অডিশন এবং টিভি রাউন্ড শুরু হবে সেপ্টেম্বর থেকে। বিভিন্ন পর্যায় পার হয়ে চূড়ান্ত গালা রাউন্ড অনুষ্ঠিত হবে ২৯ সেপ্টেম্বর। পুরো অনুষ্ঠানটি সম্প্রচার করবে এনটিভি।

Leave a Reply