ছোলার কেজি ১০০‘র কাছাকাছি

Chula

রমজানের ইফতারির অন্যতম উপকরণ ছোলার দাম গত এক মাসের ব্যবধানে খুচরা বাজারে কেজিতে ১৫ থেকে ২০ টাকা পর্যন্ত বেড়েছে। রাজধানীর খুচরা বাজারগুলো ঘুরে দেখা গেছে, প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯৫ টাকায়। অথচ দোকানের টাঙানো তালিকায় দেয়া আছে প্রতি কেজির দর ৮২ থেকে ৮৫ টাকা।

রাজধানীর বাজারে, কয়েক দিন আগেও ছোলার দাম ছিল কেজিপ্রতি ৭০ থেকে ৭৫ টাকা। এখন প্রতি কেজি ছোলা বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯৫ টাকায়। সরকারের বিপণন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সারাদেশে সাশ্রয়ী মূল্যে প্রতি কেজি ছোলা ৫৫ টাকায় বিক্রি করলেও তা চাহিদার তুলনায় খুবই কম হওয়ায় খুচরা বাজার থেকে ভোক্তাদের বেশি দরেই ছোলা কিনতে হচ্ছে।

অথচ গত ৩০শে এপ্রিল বাণিজ্য মন্ত্রণালয়ের দ্রব্যমূল্য পর্যালোচনা কমিটির সভায় ব্যবসায়ীরা রমজানে পণ্য সরবরাহ ঠিক রেখে দাম না বাড়ানোর অঙ্গীকার করেন। আমদানি তথ্য মতে, চট্টগ্রাম বন্দর দিয়ে ১লা জানুয়ারি থেকে গত এপ্রিল পর্যন্ত ছোলা আনা হয়েছে প্রায় ১ লাখ টন, যা গত বছর একই সময়ে ছিল ৭৫ হাজার টন।

কাওরান বাজারের বিক্রেতা লিটন জানান, ছোলার বাজার চড়া। তালিকায় যে মূল্য দেয়া আছে তা কেনা দর। কিছু লাভের জন্য বেশি দামে বিক্রি করছি।

Leave a Reply