ট্যানারিতে ১৫ দিনের মধ্যে গ্যাস, পানি ও বিদ্যুৎ–সংযোগ, জরিমানা ৩০ কোটি টাকা মওকুফ

আইনিউজ১৬ রিপোর্ট ::রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে স্থানান্তর হওয়া ট্যানারিগুলোতে আদেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে গ্যাস, পানি ও বিদ্যুৎ–সংযোগ দিতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ। ট্যানারিগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে এই নির্দেশ দেওয়া হয়।

পাশাপাশি স্থানান্তরে ব্যর্থ হওয়া কারখানাগুলোর বকেয়া জরিমানা হিসেবে ৩০ কোটি ৮৫ লাখ টাকা মওকুফ করা হয়েছে। তবে আদালত বলেছেন, ১৪২ ট্যানারি কারখানাকে এককালীন ৫০ হাজার টাকা করে দিতে হবে। শ্রমসচিব স্থানান্তর প্রক্রিয়ায় থাকা ট্যানারি কর্মচারী ও শ্রমিকদের পুনর্বাসনের কাজে সেটি ব্যয় করবেন।

পরিবেশের ক্ষতির কারণে জরিমানা হিসেবে ১০ হাজার টাকা করে প্রতিদিন দিতে সর্বোচ্চ আদালতের সিদ্ধান্ত পুনর্বিবেচনা (রিভিউ) ও জরিমানা হিসেবে ট্যানারি কারখানার বকেয়া ৩০ কোটি ৮৫ লাখ টাকা পরিশোধে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে ট্যানারি মালিকদের সংগঠন লিভ টু আপিল করেছিল। এর শুনানি শেষে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ এই আদেশ দেন।

আদালত বলেছেন, সাভারে যাওয়া ট্যানারিগুলোর বর্জ্য যাতে ধলেশ্বরী নদীতে না পড়ে, তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে। এতে ব্যর্থ হলে ট্যানারি স্থানান্তরের সিদ্ধান্ত ফলপ্রসূ হবে না। অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

আদেশে আদালত আরও বলেন, স্থানান্তরের পর হাজারীবাগের ট্যানারি কারখানার মালিকেরা নিজস্ব সম্পত্তি, ভূমি বা স্থাপনায় ট্যানারি ছাড়া অন্য কোনো উদ্দেশে ব্যবহারের জন্য পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নিয়ে গ্যাস, বিদ্যুৎ ও পানির সংযোগের জন্য আবেদন করতে পারবেন।

আদালতে ট্যানারি মালিকদের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী সৈয়দ আমিরুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস ও মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী।

Leave a Reply