চট্টগ্রামে ১৭ লাখ স্মার্টকার্ড এসেছে,জনবল ও সরঞ্জামের অভাবে বিতরণে বিলম্ব

আইনিউজ১৬ রিপোর্ট :: চট্টগ্রামে মোট সাড়ে ১৭ লাখ মেশিন রিডেবল জাতীয় পরিচয়পত্র (স্মার্টকার্ড) জেলা নির্বাচন কার্যালয়ে পৌঁছেছে বলে কার্যালয় সূত্রে জানা গেছে। তৃতীয় ধাপে ৫ লাখ ২০ হাজার স্মার্টকার্ড পৌঁছেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। চট্টগ্রামে সর্বমোট ১৯ লাখ স্মার্টকার্ড বিতরণ করা হবে বলে জানা গেছে।

সর্বশেষ ধাপে পাহাড়তলী ও চান্দগাঁও থানার ভোটারদের স্মার্ডকার্ড বুধবার জেলা নির্বাচন কার্যালয়ে পৌঁছায়। এর আগে প্রথম ধাপে এসেছিল ৬ লাখ ও দ্বিতীয় ধাপে ৬ লাখ ২৫ হাজার স্মার্টকার্ড এসেছিল।

নির্বাচন কার্যালয় সূত্রে জানা যায়, চান্দগাঁও থানায় ভোটার রয়েছেন প্রায় ২ লাখ ৮২ হাজার, সে অনুকূলে স্মার্টকার্ড এসেছে ২ লাখ ৭৩ হাজার ৭০টি। পাহাড়তলী থানায় ভোটার রয়েছেন ২ লাখ ৫০ হাজার, সে অনুকূলে স্মার্টকার্ড এসেছে ২ লাখ ২৬ হাজার ১৯৪টি।

চান্দগাঁও থানা নির্বাচন কর্মকর্তা মো. কামরুল আলম বলেন, পাহাড়তলী, চান্দগাঁও থানার ভোটারদের জন্য ৫ লাখ ২০ হাজার ৬০২টি স্মার্টকার্ড চট্টগ্রামে এসেছে। এছাড়াও পাঁচলাইশ, কোতোয়ালী, বন্দর ও ডবলমুরিং থানার বাকি কার্ডগুলোও পৌঁছেছে।

স্মার্টকার্ড বিতরণের বিষয়ে তিনি বলেন, জনবল ও সরঞ্জামের অভাবে এখনো বিতরণের দিনক্ষণ নির্ধারণ করা হয়নি।

এদিকে, গত ১৬ মার্চ থেকে ডবলমুরিং থানার ১৩ নম্বর পাহাড়তলী ও কোতোয়ালী থানার ১৫ নম্বর বাগমিনরাম ওয়ার্ডের ভোটারদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ চলছে। পাহাড়তলী ওয়ার্ডের ভোটাররা আমবাগান টাইগারপাস বহুমুখী উচ্চ বিদ্যালয় ও বাগমনিরাম ওয়ার্ডের ভোটারদের কার্ড বাগমনিরাম আবদুর রশিদ সিটি করপোরেশন বালক উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বিতরণ করা হচ্ছে।

১৩ মার্চ চট্টগ্রাম সার্কিট হাউসে এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে স্মার্টকার্ড বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন সিইসি কে এম নুরুল হুদা।

উল্লেখ্য, স্মার্টকার্ডে ৩ স্তরে ২৫টির অধিক নিরাপত্তা থাকবে। এই স্মার্টকার্ড বর্তমান জাতীয় পরিচয়পত্রের চেয়ে অনেক বেশি স্থায়ী ও টেকসই। স্মার্টকার্ডটি সহজে নকল করা যাবে না। এসব কার্ডে চিপ, ২টি বারকোড, মেশিন রিডেবল জোন (এমআরজেড) এ ৩টি স্তর থাকবে।

Leave a Reply